লগ ইন
 

Logo

Logo

অরবিন্দ শিশু হাসপাতাল সম্পর্কে

১৯৮৭ সালে ১৭ জানুয়ারী দিনাজপুরের অসহায় ও দরিদ্র চিকিৎসা সেবা বঞ্চিত শিশুদের বিশেষায়িত চিকিৎসা সেবা প্রদানের উদ্দেশ্যে সমাজের স্বচ্ছল, সামর্থবানদের দায়িত্ব বোধে উদ্বুদ্ধ করে স্বেচ্ছাশ্রমে সুবিধা বঞ্চিত অসহায় দরিদ্র শিশুদের বিশেষায়িত শিশু চিকিৎসা দানে সহায়তা করার লক্ষে কয়েকজন তরুন সমাজকর্মীর উদ্দ্যোগে অরবিন্দ শিশু হাসপাতাল প্রতিষ্ঠা ও কার্যক্রম শুরু হয়| প্রতিষ্ঠানটি সম্পুর্ন ভাবে একটি অলাভজনক অসরকারী প্রতিষ্ঠান। অরবিন্দ শিশু হাসপাতাল এর সরকারী মর্যাদা সমাজসেবা কর্তৃক নিবন্ধিত প্রতিষ্ঠান যার নিবন্ধন নম্বর- ৪১৪/৮৮ তাং-১৮/০৮/১৯৮৮ এনজিও বিষয়ক ব্যুরো নিবন্ধন নম্বর-১৪৫৫ তাং-০৮/১২/১৯৯৯ স্বাস্থ্য অধিদপ্তর নিবন্ধন নম্বর ১৭৫৪ তাং-২৩/০৪/২০০৭ প্রতি বছর নিবন্ধন নবায়ন করা হয়। অরবিন্দ শিশু হাসপাতালটি অদ্যাবধি কোন বৈদেশিক অনুদান পায়নি । হাসপাতালের মুল আয়ের উৎস রোগীর সেবাগ্রহনের ফি’ ও দানশীল ব্যক্তিদের অনুদান। খাতয়ারী প্রকল্প বিবরনঃ ১.বর্হিবিভাগঃ অত্র হাসপাতালের শুরু থেকেই বর্হিবিভাগের কার্যক্রম আজ অবধি চলমান রয়েছে।অত্যন্ত স্বল্প মুল্যে চিকিৎসা বঞ্চিত দরিদ্র শিশুদের বিশিষজ্ঞ চিকিৎসকবৃন্দ দ্বারা সেবা প্রদান করা হয় । ২.অন্তঃবিভাগঃ দিনাজপুর জেলা সহ পার্শ্ববর্তী ৪টি জেলার মোট ৩২টি উপজেলা থেকে আগত শিশুদের নিরাময় যোগ্য চিকিৎসা সেবা প্রদানের লক্ষে ২০০৭ সালের ২৬শে অক্টোবর থেকে অরবিন্দ শিশু হাসপাতালের অন্তঃবিভাগে শিশু স্বাস্থ্য চিকিৎসা সেবার কার্যক্রম সফলভাবে পরিচালিত হয়ে আসছে। ফলে ক্রমবর্ধমান হারে অন্তঃ বিভাগে রোগীর সংখ্যা বেড়েই চলছে। কার্যক্রমটিতে গুরুত্ব প্রদানের ফলে হাসপাতালের সুনাম বৃদ্ধি পেয়েছে। স্বেচ্ছাসেবী হিসেবে কর্মরত সকল বিশেষজ্ঞ চিকিৎসক, অত্র হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক, আবাসিক মেডিকেল অফিসার, মেডিকেল অফিসার, সেবিকা, কর্মকর্তা ও সকল কর্মচারীবৃন্দের একনিষ্ঠতা ও সহযোগীতা চিকিৎসা সেবাদানে বিশেষ ভূমিকা পালন করছেন।

.সম্প্রসারিত টিকাদান কর্মসূচীঃ

১৯৮৮ ইং সাল থেকে অরবিন্দ শিশু হাসপাতাল স্থায়ী টিকা কেন্দ্র হিসেবে সম্প্রসারিত টিকাদান কার্যক্রম পরিচালনা করে আসছে। শিশু ও মায়েদের নিয়মিত টিকাদানের পাশাপাশি হেপাটাইটিস-বি, হেপাটাইটিস-এ, নিউমোনিয়া, টাইফয়েড, ডায়রিয়া(রোটাভাইরাস), জলবসন্ত সহ বিভিন্ন ধরনের প্রতিষেধক টিকা ও বিশেষ করে মহিলাদের জরায়ু ক্যান্সারের টিকা দেওয়া হয়  এবং এ সম্পর্কে উদ্বুদ্ধ করা হয়।এছাড়াও জাতীয় টিকাদান ও ভিটামিন এ খাওয়ানোর কর্মসূচি সর্ম্পকিত ক্যাম্পেইন গুলি সফলভাবে পালন করা হয়।  

.নিউনেটাল কেয়ার ইউনিট:

শিশু স্বাস্থ্য চিকিৎসা সেবায় আধুনিক চিকিৎসা ব্যবস্থার অন্যতম গুরুত্বপূর্ন শাখা হচ্ছে  নিউনেটাল কেয়ার ইউনিট।২০১২ সাল থেকে উক্ত বিভাগটির কার্যক্রম শুরু করা হয়েছে।জন্মের পর ০-২৮ দিন বয়সী নবজাতকদের শুধুমাত্র উক্ত বিভাগে বিশেষ যত্নসহকারে অভিজ্ঞ চিকিৎসক ও সেবিকাদের তত্ত্বাবধানে কার্যক্রম পরিচালিত হচ্ছে। উক্ত বিভাগটির মানোন্নয়ন এর জন্য অত্যাধুনিক মেডিকেল যন্ত্রপাতি ক্রয়ের বিশেষ প্রয়োজন।

.প্যাথলজি বিভাগঃ 

চিকিৎসা গ্রহনকারী রোগীদের সঠিক চিকিৎসা সেবা প্রদানের লক্ষ্যে রোগ নির্নয়ের জন্য হাপসপাতালের প্যাথলজি বিভাগ পরিচালিত হচ্ছে। অত্যাধুনিক কম্পিউটারাইজড পদ্ধতিতে ইলেক্ট্রোলাইট, বায়োলজি, সেরোলজি সহ সব ধরনের প্যাথলজিক্যাল পরীক্ষা সু-দক্ষ ডিপ্লোমাধারী টেকনোলজিষ্ট ও অভিজ্ঞ টেকনিশিয়ান দ্বারা পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে।

.রেডিওলজি ইমেজিং বিভাগঃ

বিবেচ্য বছরে রোগ নির্নয়ের ক্ষেত্রে গুরুত্বপুর্ন বিভাগ হিসেবে রেডিওলজি ও ইমেজিং বিভাগ অত্র হাসপাতালে সফল ভাবে চালু করা হয়েছে এবং এর কার্যক্রম অত্র হাসপাতালে সফল ভাবে চালু করা হয়েছে এবং এর কার্যক্রমও চলমান রয়েছে। এক্স-রে মেশিনে নিয়মিত বর্হিঃবিভাগ ও অন্তঃ বিভাগের রোগীদের এক্সরে করা হয়। আলট্রাসনোগ্রাম ও ইসিজি চালু করা হয়েছে।বিভাগটিকে সুষ্ঠভাবে পরিচালনায় বহিরাগত চিকিৎসকদের সহায়তা একান্তভাবেই প্রয়োজন।

 ৭.ডিস্টিল ওয়াটার প্রকল্পঃ

এই প্রকল্পের প্রস্তুতকৃত বিশুদ্ধ পানি হোমিও প্যাথিক ঔষধ ব্যবসায়ীদের কাছে বিশেষ ভাবে সমাদৃত।উক্ত পানি বিভিন্ন ল্যাবরেটরী, অটোরিক্সার ব্যাটারীর পানি, আইপিএস ও বিভিন্ন কাজে ব্যবহার হয়ে থাকে। বিশুদ্ধ পানি প্রস্তুত করন প্রকল্পটি অতি সুনামের সাথে ১৯৯৩ ইং সাল থেকে আয় মূলক প্রকল্প হিসেবে পরিচালিত হয়ে আসছে।

 

.উদ্বুদ্ধকরন কর্মসুচীঃ

পুষ্টিজ্ঞান সহ স্বাস্থ্য সচেতনতা সর্ম্পকীয় তথ্য প্রদানের নিমিত্তে ১৯৮৯ পুষ্টিজ্ঞান সহ স্বাস্থ্য সচেতনতা সর্ম্পকীয় তথ্য প্রদানের নিমিত্তে ১৯৮৯ সাল থেকে কাউন্সিলিং এর মাধ্যমে হাসপাতালে আগত এবং বিভিন্ন এলাকায় অভিভাবকদের উদ্বুদ্ধ করনের লক্ষ্যে কার্যক্রমটি পরিচালিত হয়ে আসছে।

. গ্রামাঞ্চলে শিশু স্বাস্থ্যসেবা ক্যাম্পঃ

প্রতিবছরই হাসপাতালের পক্ষ থেকে গ্রামাঞ্চলের দরিদ্র, বঞ্চিত, অসহায় শিশুদের সেবা প্রদানের উদ্দেশ্যে শিশু স্বাস্থ্য সেবা ক্যাম্পের আয়োজন করা হয়। এই ক্যাম্পে স্বনামধন্য শিশু বিশেষজ্ঞ চিকিৎসকদের দ্বারা সেবা প্রদান সহ বিনামুল্যে ঔষধ প্রদান করা হয়। উক্ত ক্যাম্পগুলোতে মাননীয় জাতীয় সংসদ সদস্য, সন্মানিত জেলা প্রশাসক, সন্মানিত সিভিল সার্জন, উপজেলা চেয়ারম্যান, স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত থেকে ক্যাম্প পরিচালনায় উৎসাহ প্রদান করেন


 

NGO সমূহ