লগ ইন
 

Logo

Logo

সি সি ডি বি সম্পর্কে

সিসিডিবি (খ্রীষ্টিয়ান কমিশন ফর  ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ)

উন্নয়ন  চিন্তা ধারা:

সিসিডিবি ন্যায্যতাভিত্তিক সহমর্মিতাপূর্ণ সমাজ প্রতিষ্ঠার স্বপ্ন দেখে,যেখানে দরিদ্র জনগোষ্ঠি মর্যাদা এবং বিধাতার সকল সৃষ্টির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ সম্পর্ক বজায় রেখে শান্তিতে বাস করবে। এ প্রেক্ষাপটে সিসিডিবি দরিদ্র জনগোষ্ঠিকে সংগঠিত করে তাদের সুপ্ত সম্ভবনা বিকাশের মাধ্যমে টেকসই ও কল্যানমূলক সমাজ প্রতিষ্ঠায় অঙ্গীকারবদ্ধ।

উন্নয়ন প্রক্রিয়া:

উন্নয়নের সুদীর্ঘ পথ-পরিক্রমায় সিসিডিবি অংশগ্রনমূলক পরিকল্পনা পদ্ধতি সহ বিভিন্ন প্রক্রিয়া কৌশল অনুসরন করে আসছে। ব্যাপক উন্নয়ন প্রচেষ্টা হিসেবে সিসিডিবি 2007 সালে সমন্বিত দারিদ্র বিমোচন কর্মসূচী হাতে নিয়েছে। অভীষ্ট লক্ষ্য হচ্ছে টেকসই জীবিকা নির্বাহের উপায় প্রতিষ্ঠা করা। এ কর্মসূচী বাংলাদেশের 15টি জেলার 36টি উপজেলার প্রায় 63000 দরিদ্র পরিবারের সঙ্গে প্রত্যক্ষভাবে সম্র্পক্ত, যার প্রায় 79 ভাগই মহিলা।

জনগন তাদের উন্নয়নের জন্য নিম্নাক্ত 8টি প্রধান ক্ষেত্রের আওতায় শতাধিক কর্মসূচীর পরিকল্পনা প্রনয়ণ করে বাস্তবায়ন করছে;

01 খাদ্য নিরাপত্তা ও টেকসই জীবিকা অর্জন 05 নারী-পুরুষের সমতা
02 পরিবেশ ও সমাজ ভিত্তিক দূযোর্গ প্রস্তুতি মোকাবেলা
06 সামাজিক শান্তি ও সুশাসন
03 জ্ঞান,দক্ষতা,সৃজনশীলতার বিকাশ
07 সমাজভিত্তিক স্বাস্থ্য উন্নয়ন
04 শিক্ষা ও সংস্কৃতির উন্নয়ন 08  এ্যাডভোকেসি ও নেটওর্য়াকিং

এ সকল কর্মসূচী বাস্তবায়নে সিসিডিবি সঠিক সহায়কের ভূমিকা পালনে সাংঘঠনিকভাবে নিয়োজিত।

এছাড়া সিসিডিবি 6টি জেলার 13টি উপজেলায় উদ্যোগ উন্নয়ন কর্মসূচী ,07টি জেলার 21টি উপজেলায় সঞ্চয় ও ক্ষুদ্রঋন কর্মসূচী,21 টি জেলার 48টি উপঝেলায় বিশেষ উপানুষ্ঠানিক প্রাথমিক শিক্ষা,ইউনিক প্রকল্প সহ প্রাক-প্রাথমিক শিক্ষা ও প্রাথমিক শিক্ষা,04টি ঝেলার 07টি উপজেলায় ত্রান ও পূর্নবাসন প্রকল্প এবং 18টি জেলার 35টি উপজেলার অবকাঠামোগত উন্নয়ন প্রকল্পের ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের জন্য পুর্নবাসন প্রকল্প বাস্তবায়ন করছে।

সিসিডিবি আশা করছে পল্লী অঞ্চলের দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠি,অনগ্রসর ও সুবিধা বঞ্চিত আদিবাসী ও পাহাড়ী ক্ষুদ্র জাতি সত্তা সমূহের জন্য একটি টেকসই উন্নয়ন ধারা এগিয়ে নিতে যথাযথ সহায়কের ভূমিকা পালন করতে সক্ষম হবে।




 

NGO সমূহ