লগ ইন
 

Logo

Logo

এন ডি এফ সম্পর্কে

নর্দান ডেভেলপমেন্ট ফাউন্ডেশন - এনডিএফ,( পূর্ব নাম বিএনইএলসি-ডিএফ) ১৯৮৬ সনে প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠালগ্ন থেকে সংস্থাটি জাতি,ধর্ম,বর্ন নির্বিশেষে সুবিধা বঞ্চিত পিছিয়ে পড়া জনগোষ্ঠির সহিত শিক্ষা, স্বাস্থ্য, আর্থ-সামাজিক উন্নয়ন, দুর্যোগ মোকাবিলা ও জলবায়ু পরিবর্তনের উপর কার্য্যক্রম চালিয়ে আসছে। গোড়ার দিকে সংস্থাটি দেশের উত্তরপশ্চিমাঞ্চলের ৬টি জেলায় যথাক্রমে- দিনাজপুর, গাইবান্ধা, ঠাকুরগাঁও, নওগাঁ, রাজশাহী ও চাপাইনবাবগঞ্জ জেলার বিভিন্ন উপজেলায় উন্নয়ন প্রকল্প বাসত্মবায়ন করেছে, তবে বর্তমানে ইহার কার্য্যক্রম রংপুর বিভাগের ঠাকুরগাঁও, দিনাজপুর, রংপুর ও গাইবান্ধা জেলায় চলমান রয়েছে। বর্তমানে এনডিএফ সমন্বিত উন্নয়ন প্রকল্পের মাধ্যমে অভীষ্ট জনগোষ্ঠির সহিত তাদের টেকসই উন্নয়নের লক্ষ্যে কার্য্যক্রম বাস্তবায়ন করছে।

ভিশন:

এনডিএফ এমন একটি সমাজের স্বপ্ন দেখে, যেখানে বঞ্চিত  ক্ষুদ্র নৃ-গোষ্ঠিরা তাহাদের মৌলিক মানবাধিকার নিশ্চিত করণের মাধ্যমে সমান সুযোগ সুবিধা সমূহ ভোগ করত: যে কোন ধরণের বৈষম্য হইতে মুক্ত থাকিবে।

মিশন:

সমাজের সবচেয়ে বঞ্চিত  ক্ষুদ্র নৃ-গোষ্ঠির প্রতি বিশেষ গুরুত্ব দিয়া দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠির জন্য সুযোগ সৃষ্টি করিবার লক্ষ্যে এনডিএফ কাজ করিবে। মানবাধিকার নিশ্চিত করিতে সক্ষমতা ও দক্ষতা বাড়াইতে, সুসংহত করিতে এবং নিজেস্ব ক্ষমতায়নের একটি  পর্যায় অর্জন করিবার ক্ষেত্রে ক্ষুদ্র নৃ-গোষ্ঠির  ঐতিহ্যগত সামাজিক  সংগঠনের সাথে সামঞ্জস্য রাখিয়া এলাকা ভিত্তিক জনসংগঠন তৈরী  করা যাহা সমন্বিত টেকসই উন্নয়ন, মানবিক, আর্থ-সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক উন্নয়ন নিশ্চিত করিবে।


 

NGO সমূহ