লগ ইন
 

Logo

Logo

সোসাল এন্ড কালচারাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন-এসসিডিএফ সম্পর্কে

এস সি ডি এফ একটি বেসরকারী উন্নয়ন প্রতিষ্ঠান। ১৯৯৬ খৃষ্টাব্দের ৩রা মার্চ দিনাজপুর জেলায় এস সি ডি এফ সুবিধা বঞ্চিত মানুষ যারা বিভিন্ন সমস্যার সম্মূখীন ও সমাজে অবহেলিত, অধিকার হারা, মর্যাদাহীন, অসচেতন জনগোষ্ঠির বিশেষত নারীদের আর্থ সামাজিক অবস্থার উন্নয়ন এবং ক্ষমতায়নের জন্য সচেতনতা বৃদ্ধি, জ্ঞানদান, দৃষ্টিভঙ্গি ও দক্ষতার ইতিবাচক পরিবর্তন সাধনে অত্যমত্ম ক্ষুদ্র পরিসরে যাত্রা শুরম্ন করে।

 

সোসাল এন্ড কালচারাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এস সি ডি এফ) দিনাজপুর জেলার সদর, পার্বতীপুর ও বিরল উপজেলায় এবং নীলফামারী জেলার জলঢাকা উপজেলার ৪টি ইউনিয়নে কাজ করে আসছে। সে লক্ষ্যে সঞ্চয় ও ঋদান কর্মসূচী, মাতৃকালভাতা প্রদান ও প্রশিক্ষণ প্রদান কার্যক্রম, নারী  নির্যাতন প্রতিরোধকল্পে স্থানীয় উদ্যোগ, কৃষি প্রকল্প, এইচআইভি/এইডস্ প্রতিরোধ প্রকল্প, গ্রামীন জীবনযাত্রার স্থায়িত্বশীল উন্নয়নের জন্য প্রচারাভিযান (সিএসআরএল) প্রকল্প ইত্যাদি বাস্তবায়ন করে আসছে। এসব প্রকল্পের কার্যক্রম সুষ্ঠু ও সুন্দর ভাবে চলছে। এ যাবৎ এ সকল প্রকল্পের অধীনে কমপক্ষে আনুমানিক ২৫,০০০ হাজার সুবিধা বঞ্চিত ও অবহেলিত জনগোষ্ঠি প্রত্যক্ষ অথবা পরোক্ষভাবে উপকৃত হয়েছেন।

এস সি ডি এফ এর মোট সাধারণ সদস্য সংখ্যা ২১ জন। তার মধ্যে ৭ জন নির্বাহী সদস্য এবং ১৪ জন সাধারণ সদস্য। পুরুষ সদস্য ১০ জন ও নারী সদস্য ১১ জন ।


 

NGO সমূহ