লগ ইন
 

Logo

Logo

সোসাইটি ফর উদ্যোগ সম্পর্কে

সোসা্টি ফর উদ্যোগ ১৯৯৫ সালের নভেম্বর মাসে কয়েকজন সমমনা উদ্যোগী নারী-পুরুষ দিনাজপুরের বঞ্চিত, অবহেলিত, দূঃস্থ জনগনের স্বাস্থ্য সেবা উন্নত করা, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ এবং পিছিয়ে পড়া জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নে সহযোগিতা করার জন্য সোসা্টি ফর উদ্যোগ প্রতিষ্ঠিত করেন। সংগঠনের শুরুত্ ি এলাকার দুঃস্থ মহিলাদের কর্মসংস্থান ও ক্ষমতায়নের জন্য সেলা্ ি, কারিগরী দক্ষতা উন্নয়ন প্রশিক্ষন, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধের জন্য বিভিন্ন ধরণের সচেতনতামূলক কর্মসূচী, প্রাখমিক স্বাস্থ্য সেবা ও পুষ্টি বিষয়ে সচেতনতামূলক বিভিন্ন কর্মসূচী এবং বিশুদ্ধ পানি ও স্বাস্থ্য সম্মত পায়খানা স্থাপন ও ব্যবহারের জন্য সচেতন ও উদ্বুদ্ধকরণ কার্যক্রম হাতে নেয়া হয়। বর্তমানে সোসা্টি ফর উদ্যোগ বাংলাদেশ সরকারের এনজিও বিষয়ক ব্যুারো, সমাজ সেবা অধিদপ্তর, যুব উন্নয়ন অধিদপ্তর, মহিলা বিষয়ক অধিদপ্তর এবং জয়েন্ট ষ্টক এ্যান্ড কোম্পানীজ (সোসা্টি এ্যাক্ট) কতৃক নিবন্ধিত প্রতিষ্ঠান । সংস্থার রূপকল্পঃ অর্থনৈতিক ভাবে সমৃদ্ধ এক সমাজ যেখানে সকলে সকল অধিকার সমভাবে ভোগ করার সুযোগ পায়। সংস্থার লক্ষ্যঃ সোসা্টি ফর উদ্যোগ বিভিন্ন উন্নয়ন কর্মসূচীর মাধ্যমে অবহেলিত জনগোষ্ঠীর জীবিকা ও জীবনমান উন্নয়ন, মানবাধিকার ও সামাজিক ন্যায় বিচার প্রতিষ্ঠার জন্য কাজ করে। পরিবেশ সংরক্ষণ, প্রযুক্তি হস্তান্তর এবং মানব সম্পদ উন্নযনে সচেষ্ট। সংস্হার কার্যক্রমের ্তিবাচক প্রভাব সমাজে সর্বাধিক করা এবং টেকস্ ি উন্নয়ন অর্জনের জন্য সংস্থার সকল অভিগ্ঞতা ও সম্পদ নিবেদিত । সোসা্টি ফর উদ্যোগ এর উদ্দেশ্যঃ সমাজে পিছিয়ে পড়া জনগনের আর্থ-সামাজিক উন্নয়ন। লক্ষিত জনগোষ্ঠীর আয় বৃদ্ধি ও কর্ম সংস্থান সৃষ্টি সুস্বাস্থ্য সম্পন্ন জনগোষ্ঠী তৈরী। ব্যবহারিক শিক্ষার মাধ্যমে বয়স্কদের অক্ষর জ্ঞান, সংখ্যা জ্ঞান এবং সামাজিক সচেতনতা বৃদ্ধি। দূর্যোগ মোকাবেলায় জরূরী ত্রান ও পূনর্বাসন কার্যক্রম বাস্তবায়ন সহায়তা। কৃষি কাজে আধুনিকীকরণ, পরিবেশ রক্ষায় সচেতনতা সৃষ্টি ও সহায়তা দান। নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে সচেতনতা বৃদ্ধি। কিশোর কিশোরীদের সচেতনতা বৃদ্ধি সহ স্ব-কর্মসংস্থান সৃষ্টি। বুুদ্ধি প্রতিবন্ধীদের সহায়তা কার্যক্রম পরিচালনা করা। জেন্ডার উন্নয়ন কার্যক্রম। সরকারী বিভিন্ন কার্যক্রমে সহায়তা করা। সংস্থার আ্নিগত বৈধতাঃ ক্রমিক নং রেজিষ্ট্রেশন প্রদা্নকারী সংস্থা রেজিষ্ট্রেশন নম্বর তারিখ ১ সমাজ সেবা অধিদপ্তর দিনাজ-১১৮৫/৯৭ ২৭ শে অক্টোবর ১৯৯৭ ২ যুব উন্নয়ন অধিদপ্তর যুউঅ/দিনাজ-২০৮/সদর-৭৭ ১৯ শে জুলা্ ি ২০০৪ ৩ Joint Stock & Companies এস৪৮৮৯(২)/০৫ ২৭ শে জুলা্ ি ২০০৫ ৪ মহিলা বিষয়ক অধিদপ্তর জেমবিক/দিনাজ/১৬১(৬)০৫ ২৪ শে নভেম্বর ২০০৫ ৫ Microcredit Regulatory Authority ০৩৩৯৫-০০৪৪৬-০০৭৩৮ ১ ০৭ ফেব্রুয়ারী ২০১৪ ৬ এনজিও বিষয়ক ব্যুারো ৩০২৮ ২০ জুন ২০১৬

সোসা্টি ফর উদ্যোগ

১৯৯৫ সালের নভেম্বর মাসে কয়েকজন সমমনা উদ্যোগী নারী-পুরুষ দিনাজপুরের বঞ্চিত, অবহেলিত, দূঃস্থ জনগনের স্বাস্থ্য সেবা উন্নত করা, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ এবং পিছিয়ে পড়া জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নে সহযোগিতা করার জন্য সোসা্টি ফর উদ্যোগ প্রতিষ্ঠিত করেন। সংগঠনের শুরুত্ ি এলাকার দুঃস্থ মহিলাদের কর্মসংস্থান ও ক্ষমতায়নের জন্য সেলা্ ি, কারিগরী দক্ষতা উন্নয়ন প্রশিক্ষন, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধের জন্য বিভিন্ন ধরণের সচেতনতামূলক কর্মসূচী, প্রাখমিক স্বাস্থ্য সেবা ও পুষ্টি বিষয়ে সচেতনতামূলক বিভিন্ন কর্মসূচী এবং বিশুদ্ধ পানি ও স্বাস্থ্য সম্মত পায়খানা স্থাপন ও ব্যবহারের জন্য সচেতন ও উদ্বুদ্ধকরণ কার্যক্রম হাতে নেয়া হয়। বর্তমানে সোসা্টি ফর উদ্যোগ বাংলাদেশ সরকারের এনজিও বিষয়ক ব্যুারো, সমাজ সেবা অধিদপ্তর, যুব উন্নয়ন অধিদপ্তর, মহিলা বিষয়ক অধিদপ্তর এবং জয়েন্ট ষ্টক এ্যান্ড কোম্পানীজ (সোসা্টি এ্যাক্ট) কতৃক নিবন্ধিত প্রতিষ্ঠান ।


সংস্থার রূপকল্পঃ

অর্থনৈতিক ভাবে সমৃদ্ধ এক সমাজ যেখানে সকলে সকল অধিকার সমভাবে ভোগ করার সুযোগ পায়।

সংস্থার লক্ষ্যঃ
সোসা্টি ফর উদ্যোগ বিভিন্ন উন্নয়ন কর্মসূচীর মাধ্যমে অবহেলিত জনগোষ্ঠীর জীবিকা ও জীবনমান উন্নয়ন, মানবাধিকার ও সামাজিক ন্যায় বিচার প্রতিষ্ঠার জন্য কাজ করে। পরিবেশ সংরক্ষণ, প্রযুক্তি হস্তান্তর এবং মানব সম্পদ উন্নযনে সচেষ্ট। সংস্হার কার্যক্রমের ্তিবাচক প্রভাব সমাজে সর্বাধিক করা এবং টেকস্ ি উন্নয়ন অর্জনের জন্য সংস্থার সকল অভিগ্ঞতা ও সম্পদ নিবেদিত ।


সোসা্টি ফর উদ্যোগ এর উদ্দেশ্যঃ

  • সমাজে পিছিয়ে পড়া জনগনের আর্থ-সামাজিক উন্নয়ন।
  • লক্ষিত জনগোষ্ঠীর আয় বৃদ্ধি ও কর্ম সংস্থান সৃষ্টি
  • সুস্বাস্থ্য সম্পন্ন জনগোষ্ঠী তৈরী।
  • ব্যবহারিক শিক্ষার মাধ্যমে বয়স্কদের অক্ষর জ্ঞান, সংখ্যা জ্ঞান এবং সামাজিক সচেতনতা বৃদ্ধি।
  • দূর্যোগ মোকাবেলায় জরূরী ত্রান ও পূনর্বাসন কার্যক্রম বাস্তবায়ন সহায়তা।
  • কৃষি কাজে আধুনিকীকরণ, পরিবেশ রক্ষায় সচেতনতা সৃষ্টি ও সহায়তা দান।
  • নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে সচেতনতা বৃদ্ধি।
  • কিশোর কিশোরীদের সচেতনতা বৃদ্ধি সহ স্ব-কর্মসংস্থান সৃষ্টি।
  • বুুদ্ধি প্রতিবন্ধীদের সহায়তা কার্যক্রম পরিচালনা করা।
  • জেন্ডার উন্নয়ন কার্যক্রম।
  • সরকারী বিভিন্ন কার্যক্রমে সহায়তা করা।

সংস্থার আ্নিগত বৈধতাঃ

ক্রমিক নং রেজিষ্ট্রেশন প্রদা্নকারী সংস্থা রেজিষ্ট্রেশন নম্বর তারিখ
সমাজ সেবা অধিদপ্তর দিনাজ-১১৮৫/৯৭ ২৭ শে অক্টোবর ১৯৯৭
যুব উন্নয়ন অধিদপ্তর যুউঅ/দিনাজ-২০৮/সদর-৭৭ ১৯ শে জুলা্ ি ২০০৪
Joint Stock & Companies এস৪৮৮৯(২)/০৫ ২৭ শে জুলা্ ি ২০০৫
মহিলা বিষয়ক অধিদপ্তর জেমবিক/দিনাজ/১৬১(৬)০৫ ২৪ শে নভেম্বর ২০০৫
Microcredit Regulatory Authority ০৩৩৯৫-০০৪৪৬-০০৭৩৮ ১৭ ্ ি ফেব্রুয়ারী ২০১৪
এনজিও বিষয়ক ব্যুারো ৩০২৮ ২০ জুন ২০১৬

 






 

NGO সমূহ